সংরক্ষিত আসনে মনোনয়ন কিনলেন এক ঝাঁক তারকা

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়ন ফরম কিনলেন এক ঝাঁক তারকা। তাদের মধ্যে রয়েছেন সাবেক এমপি কবরী সারোয়ার, ফাল্গুনী হামিদ, সুবর্ণা মোস্তফা, রোকেয়া প্রাচী, শমী কায়সার, চিত্রনায়িকা শাহানুর ও জ্যোতিকা জ্যোতি।

রোকেয়া প্রাচী অতিরিক্ত ভিড়ের কারণে আজ ফরমের নিতে পারেননি। তবে অাইডি কার্ড জমা দিয়ে গেছেন। আগামীকাল বুধবার ফরম নিয়ে যাবেন বলে জাগো নিউজকে জানান।

একাদশ জাতীয় সংসদের নির্বাচনে সরাসরি প্রতিযোগিতা করার জন্য কবরী সারোয়ার ঢাকা-১৭ অাসনে নির্বাচন করার জন্য ফরম তুলেছিলেন অাওয়ামী লীগ থেকে। রোকেয়া প্রাচীও নির্বাচনের জন্য ফরম তুলেছিলেন। তবে দল থেকে চূড়ান্ত মনোনয়ন পাননি তারা।

মঙ্গলবার সকাল ১০টায় ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে মনোনয়নপত্র বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঢাকা দক্ষিণ মহিলা অাওয়ামী লীগের নেত্রী নার্গিস রহমানকে ফরম দেয়ার মধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করা হয়। ফরম বাবদ প্রতিজনের কাছ থেকে নেয়া হয় ৩০ হাজার টাকা।

এ সময় উপস্থিত ছিলেন অাওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল অালম হানিফ, সাংগঠনিক সম্পাদক ও পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, দফতর সম্পাদক ড. অাবদুস সোবহান গোলাপ, সদস্য এস এম কামাল, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

বাংলাদেশের ৩৫০ আসনের সংসদে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। ৩০০ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পেতে পারে।

আরও খবর