চলচ্চিত্র দিবসের ব্যানার-পোস্টার নিয়ে সমালোচনা

আজ ৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস। এ উপলক্ষে সরকারি ও বেসরকারিভাবে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) ও জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন কমিটি যৌথভাবে দিবসটি পালন করছে।

চলচ্চিত্র দিবসে এফডিসিতে সেজেছে নানা আয়োজনে। ব্যানার ফেস্টুনে বর্ণিল হয়েছে চলচ্চিত্রের আতুরঘর। তবে কয়েকটি ব্যানার নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে সমালোচনা। এফডিসির বিভিন্ন অংশে লাগানো হয়েছে ব্যানার। প্রবেশপথেই চোখে পড়ে চলচ্চিত্র দিবসের জন্য অফিসিয়াল ব্যানারে জায়েদ খানের ছবি। জায়েদ খান চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক।

বিষয়টি নিয়ে এটা নিয়ে সোশ্যাল মিডিয়ার চলচ্চিত্র গ্রুপ গুলোতে শুরু হয়েছে সমালোচনা। একজন নেটিজেন ফেসবুকে ছবিটি পোস্ট করে লিখেছেন, ‘বর্তমান সময়ের চলচ্চিত্রকে যদি প্রেজেন্ট করতে চান তাহলে আপনার (জায়েদ খান) ছবি কোনো ব্যবহার করেছেন? এই সময়ের অনেক তরুণ জনপ্রিয় চিত্রনায়ক রয়েছে। আয়নাবাজি, ঢাকা অ্যাটাক, পোড়ামন-২ এর মতো জনপ্রিয় ছবি রয়েছে। শাকিব খানের পোস্টারও একেবারে ভেতরে কোনায় না লাগিয়ে সামনে লাগানো যেত।’

আরেকজন লিখেছেন, ‘জাতীয় চলচ্চিত্র দিবসে এমন একটা ছবি বেমানান… এটা কিন্তু ব্যক্তির জন্মদিন নয়। ক্ষমতার অপব্যবহার না করে, সু ব্যবহারের মাধ্যমে নিজের ছবি বাদ দিয়ে দায়িত্বজ্ঞানের পরিচয়টা দিতে পারতেন। এই দিনে আসবে ইতিহাস, ঐতিহ্য, সোনালী সময়ের স্মৃতি। একই সাথে তিরস্কার জানাতে সেই কালো সময়ের কিছু প্রচারণা। না ঘাটকা-না ঘরকা টাইপ কিছু প্রত্যাশিত নয়। বর্তমানের চলচ্চিত্র কর্মীদের সম্মিলিত মুখ, সোনালী মুখগুলোর উত্তরসুরী হিসেবে একসাথে আসতে পারতো।’

এছাড়াও সোশ্যাল মিডিয়ায় আরও অনেকেই বিষয়টি নিয়ে সমালোচনায় মুখর হয়েছেন।  জায়েদ খানের একটি ব্যানার ও একটি পোস্টার ব্যবহার করতে দেখা গেছে। এছাড়াও শাকিব খান ও অপু বিশ্বাসের দু’টি ব্যানার জহির রায়হান কালার ল্যাবের সামনে দেখা গেছে।

এ বিষয়ে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানের বক্তব্য নেওয়ার জন্য মোবাইলে ফোন করা হলে তিনি ধরেননি।

আরও খবর