১৪ বছর পর গানে ফিরলেন সঙ্গীতশিল্পী পথিক নবী

দীর্ঘদিন পর গানে ফিরেছেন পথিক নবী।  প্রায় ১৪ বছর নতুন কোন গান প্রকাশ করেননি তিনি। এবার ঈদে জি সিরিজ থেকে প্রকাশিত হতে যাচ্ছে তার নতুন গান।  ১৪ বছর পর নতুন গান গাইলেন ‘আমার একটি নদী ছিল’ খ্যাত সঙ্গীতশিল্পী পথিক নবী। গানটির শিরোনাম জোড়া শালিক। কথা লিখেছেন সোমেশ্বর অলি, সুর করেছেন লুৎফর হাসান। সংগীতায়োজন করেছেন মার্সেল।

গান থেকে এত দীর্ঘ সময় দূরে কেন? এমন প্রশ্নের জবাবে পথিক বলেন, কিছুটা অভিমান আর কিছুটা আত্মপোলব্ধির জন্যই দূরে সরে থাকা। এ সময়টাতেও গানের সঙ্গেই ছিলাম, তবে তা শুধুই নিজের জন্য। তবে পুরো বিষয়টা আসলে একার নয়। এ জগৎ একার বিষয় না। এখানে মিলেমিশে আন্তরিকতা প্রকাশ ঘটাতে হয়। এজন্য ফিরে আসা। এ উপলব্ধিটা ২০০৫ সালে ছিল না। তাই ঐ বছরের কোনও এক সন্ধ্যায় নিজেকে গান থেকে নীরবে সরিয়ে নেই। তখন মনে হয়েছিল, যেখানে মিলমিশ নেই, আন্তরিকতা নেই-সেখানে সুর-তালও থাকার কথা নয়। আমি আন্তরিকতা খুঁজেছি গানের কথা, সুরে, সংগীতে। এই খোঁজেই নতুন করে ফেরা। নতুন গানটি আন্তরিকভাবে গেয়েছি। উৎসাহ পেয়েছি। মন বলছে, আবারও গাইবো।

 

১৪ বছরের অনুপস্থিতি পুষিয়ে দেবো শ্রোতাদের। জোড়া শালিকের ভিডিও ভিডিও নির্মাণ করবেন বিকাশ সাহা। এর শূটিংয়ে অংশ নেবেন পথিক নিজেই। পথিক জানান, গত ১৪ বছরে প্রায় ৩শ গান লিখেছেন ও সুর করেছেন তিনি। এরমধ্যে রেকর্ডও করেছেন বেশ কিছু। এবার পর্যায়ক্রমে সেগুলোই প্রকাশের পরিকল্পনা রয়েছে। উল্লেখ্য, ২০০২ সালে ইত্যাদির মাধ্যমে পথিক নবী শ্রোতাদের মাঝে দারুণ সাড়া জাগান। তারপর একটানা ৩ বছরে প্রায় ৩৫টি অডিও অ্যালবাম প্রকাশিত হয় তার। এগুলোর বেশিরভাগই ছিল শ্রোতাপ্রিয়।

আরও খবর